হাজার বিন্দু রক্তকণীকা পবিত্র পবিত্র;
কল কল করে বয়ে চললো-
প্রতিধ্বনি শোন!ভেসে যাচ্ছে,মুছে যাচ্ছে,
কার্তিকের এই রোদ এই বৃষ্টির
রঙ্গ ছল ছলনিতে, আর কল কলনিতে।


অপবিত্র বিষাক্ত কালোকণীকা গুলো  
আবার যেন জোয়ার তুললো-
আত্মত্যাগের কি মহিমা নিমেষে ফুরাল?
লোভ লালসায় রঙের ফানুষ
আলো ভরা,অন্ধত্বের পশু আবার সাজলো।


পবিত্র ত্যাগের মাঝে রাখো যদি ছলনা;
জমতে থাকবে শুধু পাপূর্ণের চন্ডিকা-
বুঝলে কি? ভাব না ঈশ্বর নহে দৃষ্টিহীনা,
নয়ন ভরা জল হবে সর্বনাশার কাঁন্না
কেউ দেখলো না নিজের মাঝে আকাশ সম ছলনা।


লেখার তারিখঃ ২৩/১০/১৩
্্্্্্্্্্্্্্্্্্্্্্্্