এ জীবনের উপমা খোঁজ;
ভাবনার ঘুর্ণি মনে যদি-
একটা লাটিম কিনে আন
লাটিমের পেঁচান সুতা ধরে
টান মার-দেখবে লাটিমের
মত জীবন- ভাবো ঘুর্ণি
মনে ইচ্ছে করলে এদিক সে
দিক নির্বিঘ্নে ঘরাতে পার।
শূণ্য বিত্তে কত না বৈচিত্রময়-
সময়ের কাঁটা উল্টে পান্টে
যে কোন দৃশ্যপট- এক
নিমিশেষে হবে স্মৃতিময়।


জীবনের উপমা খোঁজ-
জীবন নামের জীবন উপমা
ডাল পাতাহীন একটা গাছ-
ভীষণ চৈত্র খরায় দেয় ছায়া
বিষাদ ক্লান্তে মায়া- কখনো
বা অনুরাগ অভিমানে
তারার পাণে একলা হওয়া।
জীবন তো শচীনের ক্রিকেটব্যাট
বাউন্ডরি অভারবাউন্ডরি-
চার ছক্কা শুধু মারা-
জীবন তো গোলকার ফুটবল-
৪৪ পায়ে মাথয়ারা-ম্যারাডনার
হাতে পায়ে গোল দিওয়া।


নাকি লাজুক রাঙ্গা লজ্জাবতির
লাজুক পাতা-জীবন তো নয়
দাবা লেখার রাজামন্ত্রী হাতি
ঘোড়া সৈন্যবলে রাজ্য দখল করা।
জীবনের উপমা তো-সত্য
মিথ্যা ন্যায় অন্যায়ের বিরুদ্ধে
কষ্টি পাথরের দেয়াল দেওয়া-
শুধু উপমা খোঁজ না- উত্তল
স্রোত নিরবতার ভাজে ভাজে।
যখন একা নিবৃত্ত শূণ্য ঘরে
হবে-এই তো ভাবো ঘুর্ণি মন
জীবনের উপমা খোঁজে পাবে।


লেখার তারিখঃ ০৯/০৯/১৩
----------------------
এক ধরনের গান করা যাবে
====্্্্্্্্====