ও আল্লাহ্‌ ও প্রভু ও ভগবান
এই বেলা কি শেষ বেলা-এই কথা কি
শেষ কথা এ দেখা কি শেষ দেখা
এই অনুরাগের ছুঁয়া কি?শেষ ছুঁয়া,
ও ও শেষ ছুঁয়া-ও ও শেষ ছুঁয়া।


রোজ দেখি গোধূলির ঐ প্রান্তে
সূর্য যায় ডুবে – সূর্য যায় ডুবে  
শিশির সিক্ত প্রভাতে লাল রবি উঠে,
তবে কেন আঁধারে মিশে দিলে?
এলে না হ্যাঁয় কভু আর ফিরে।


বছর ঘুরে বারে বারে বসন্ত আসে
ফাল্গুনে ফুটে কত না রঙ্গীন ফুল
গোলাপ ডালে গোলাপ- ঐ কদম ডালে
কদম ফুল; চিকণ চিকণ পাতার ফাঁকে-
দুলছে আহা লালটুকটুকে কৃষ্ণচূড়া ফুল,


তবে কেন উজ্জ্বল সাদা রঙের ঘোমটা
দিয়ে সাজাও- তাই তো বর্ষা আসে
বারে বারে বৃষ্টি বাদল ঝরে যায় ঐ উঠানে;
বলতে পারি না কোন কথা-মনে রাখ এ শেষ ছুঁয়া;
আঁধারে যায় ছুঁয়া যায় শুধু একা।


লেখার তারিখঃ ২৩/০১/১৩