ও আমার মন পাগলা পাখি-
রঙ্গীন চত্বরে ঘুড়িয়া ফিরিয়া
কি সোনার খাঁচাতে নিজসত্ত্ব বাঁধলি?
ধানেরো খড়,ধূসর মাটি,বাঁশেরো খুঁটি
তাতেই নাকি লাগে রে সুখি সুখি
ও আমার মন পাগলা পাখি।।


ক্ষণিকের দুনিয়ার মাঝে সাঁই-
সুখ ভেবে ভেবে না ভুলা দুঃখ পেলাম
আসল স্বজন নাচিনে পর করিলাম
আগের ভাবনাতে বা যখন তখন ভাবিনি
এ ভাঙ্গা চাঁলের টুয়ে পরবে বৃষ্টিরো পানি
এখন কেন অড়ালে অশ্রুসিক্ত আঁখি।।


কেন চিনলি শুধু গহিন জলের ফুঁটা-
সেথায় আছে রক্ত চুষানো ভয়ঙ্কর আঁটা
অফসোসে চিনলাম যখন সবই ফাঁকা;
সাঁই গো মন পাগলা পাখিরে রাখবে কোথা
কত না মায়ারো জালে কেন দিলাম ধোঁকা
ধোঁকার মাঝে দেখো কাদার মাখামাখি।।
  
লেখার তারিখঃ ১৪/০১/১৩
=====্্্্্্======