তেলেজ মাখা পদীব(শিখা)জ্বালা
১৫ কিংবা ১৬ কোটি মানুষের
আহা কি গণতন্ত্র- চাই না চাই
না স্বার্থতন্ত্রের কোন ধবংস তন্ত্র
চাই শুধু হাজার লক্ষ শহীদের
স্বপ্ন দেখা সহানুভূতির গণতন্ত্র।।

হাজার ফুল ফুটাবে বলে যে আসে
চালায় রাজতন্ত্র অহা কি স্বৈরাতন্ত্র
মুখে মুখে উচ্চ কণ্ঠে সুর কি মন্ত্র
হানা হানি হিংসা দন্ড হওয়ার কথা
ছিল অন্ত তা না হয়ে অহা কি কান্ড
অহা কি গণতন্ত্র- অহা কি গণতন্ত্র-।।


হাজার লক্ষ শহীদের রক্ত প্রতি
নিয়ত করছে যারা অশুভ বিলীন
তারাই সন্ত্রাসী তারাই রাজাকার
কথায় চালায় অহা কি মুখ অন্ত্র
দেখছো কি ভাই নবীন প্রবীণ দেহ
মন এখনি করো উন্নয়নের যন্ত্র ।।


কথা তো এমন ছিলা না কখনো
শহীদের রক্ত নিয়ে রাজনীতিতে
করবে অস্লান-তারাতো মায়ের চেয়ে
বহু উচ্চ স্থানে সম্মানীত্ব আহা কি
গণতন্ত্র- তাদের মহান প্রত্যয় নিয়ে
গড় না মিথ্যা প্রলয়ের হিংসাতন্ত্র।।


লেখার তারিখঃ ১০/১১/১২  
=====্্্্্=====