সৃষ্টির আদি পর হল নর
তুই তো বুঝিস না ঘর!
চঞ্চল অস্থিরে একা তাই
কেঁপেছিল হিয়া থর থর।
আল্লাহ্‌ যেন দুচিন্তায় মগ্ন
কি করি?অবশেষে নরের
পাঁজর থেকে, প্রেমে গড়া
বামের হাড় নিয়ে তৈরি
সেই থেকেই মুচকি হাসি
সুবাতাস বইল নর নারী।


অনমনা ভাবটা হারিয়ে গেল!
অপরূপ ছলনা পেয়ে যে সঙ্গী
সুখ মোহ পথে একটু ভুলে
ছিটকে আসল মায়াবী পৃথিবী;
সেই থেকে শুরু চির সবুজ আর
সোনালী রূপালী এ ভূ-ধরণী।
বুকে কত রঙ্গীন খেলার স্বপ্ন,
এ খেলার ছলে একই ভুলে ভাঙ্গছ;
কত না ঘর,ভাঙ্গার পালা-বারে বারে
হল তাই এ অস্থির পাগলা পারা।


লেখার তারিখঃ ০১/০৭/১৩
======্্্্্্=====