সূর্যের কিরণ দেখো!সবুজ মেঘের দিন
চাঁদ ভরা রাতে দেখ,নীল আর নীল-
এ আইল পাথার জুড়ে দেখো বিচিত্র
অরণ্য ছায়া ঘেরা মায়াবী এক ধরণী।
গ্রাম বল- শহর বল- বল অভয়
জলের বালুচর- সবখানেতে আছে-
খুঁজে নাহি দেখো-নাই বা দিলে প্রস্ফুটন-
নাই বা চিনলে- এ বক্ষ ভরা ধন।
তুমি দেখেছ নিশ্চিয়- জানো কি?
ঐ শামুক ঝিনুকের ভিতর কি? ক্লান্তহীন
ঘামহীন তাদের কি শ্রম-যে শ্রমে হীরা মুক্ত
বিলিন করে- অপরূপ সৌন্দর্য। তুমি তো
হও মুগ্ধ-এ যে নিপুণকারু কাজে এক মেধা
সম্পূর্ণ- চিন্তা নাহি কর।তোমার মাঝে আছে
দেখো- শামুক ঝিনুক চেয়েও- সোনার ধন
নিঘামে ঝরাও দেখবে উজ্জ্বল শ্যামল- জয়
হোক- ঘৃষ্টচন্দন ঝরুক- হোক তার পদচরণ।      
  
লেখার তারিখঃ ২৯/০৩/১৩
====================
(কবিতাটি আশা ইউনিভার্সিটির
অ্যাপ্লায়িউ সোসিওলজি বিভাগ থেকে
'বন্ধন' নামক বইয়ে প্রকাশিত হয়েছে ২০১৩)