চারিধারে চোখ ধাঁধালো হ্যা কি সমতল।
কোথাও নেই উঁচু নিচু,ঐ শ্যামল বর্ণ মেঘের
ফাঁকে-জানালার পাশে মুক্ত হাওয়ায়;মনের
ভাব উড়াও। দেখবে সেথা কত না সাদা নীল
কালো মেঘের আনাগনা। উঁচু নিচু দূর পাহাড়
পাশে যেনো শান্ত দিঘীর জলে ভাসা,স্নানসিক্ত রবে!
শুধু মনের ভাব উড়াও, ক্লান্তি দেহ জুরে যাবে।


মনের ভাব উড়াও ঐ একলা নিশি সঙ্গপণে-
গন্ধ ঝরাও আনমনে;দেখো উড়ন্ত বাতাস বয়ে
কত না পাখি উড়ছে ফরফর ডর ডর গায়ে
সু-মধুরও কলরব, অজানতেই শিমুল ডালে,
পলাশ ঘ্রাণের ভরে চুপটি মেরে ঘুমটি সাজে
চিরসবুজের অরণ্য রোদন ছোঁয়ে যাও স্পর্শে
অনুভূতির ঢেউ তুলো,ভাসাও,যেতো আছে ভাব।


হিংসার দন্ডমন্দ, মিথ্যার দুর্গন্ধ-ঐ হিমালয়ের
গাঁয়ে যাক; স্বচ্ছ হয়ে ঘাঁটি স্বাদে জাগো,মাথা
রেখে ভাবো আর,প্রবোধ মনের সু-চিন্তা উড়াও;
আজ শুধু উড়াও- প্রফু্ল্ল চিন্তা; উড়াও উড়াও।


লেখার তারিখঃ ১৯/১১/১২  
========্্্্্্===========