বাগান জুড়ে দুলছে,লজ্জাপাতার তুলসী কত
প্রভাতে শিশির সিক্ত ঐ শিকর লতা হয় রিক্ত
বিজলি বাতির মত তোমায় দেখা শুধু যায়
কথার কথা বলে;ধোঁয়া তুলসীপাতা শত শত।


চাল চলন সভাব যেনো টল টলে স্বচ্ছ জল
ভাবছো বসে চুপে গাঁয়ে,নেই কোন দুর্গন্ধ ছল;
শজনার গাছের কোকিলের চেয়ে গায়ছো কত
মধুর সুরে লয় তালে গানের হ্যাঁ কি বাদ্য।


শুনছে বা কারা,যাদের আছে স্বার্থের তাড়া
তাদের কি আর আছে কোন দয়া মায়া ভরা
কোথায় রাখবে লজ্জাপাতা কোথায় বিজলীবাতি
দেখবো কখন ধোঁয়া তুলসীপাতার হবে সারা।


লেখারতারিখঃ ২০/১১/১২


====================