ও ভাই বাংলা আমার
স্বাধীন দেশের নয়ন
জানি সব কিছুতেই
দেখি ঝকঝকে স্বাধীন;
তোর নাকি গলা ভরে
খাইতে নাই পরাধীন
সবখানে ভেজাল খাদ্যে
নাই নাই ক্ষমার অধীন-
পেটে আর মুখে শুধুই
স্বাধীন আর স্বাধীন
বাস্তবতার শিখল পরা
বাংলা মায়ের সোনালী দিন;
পাখির মত গুলি খাওয়া;
বস্তায় বন্দী অদৃশ্য বরণ-
মৃত্যূরো নাকি নাই’রে স্বাধীন
বাংলা মাঠির কে দেখে কান্দন।
কেউ শোনে না'রে আর্তনাদ
জেগে উঠো তাই আজ;
জেগে উঠো-জেগে উঠো
৩০ লক্ষ শহীদের অমর্ত্য প্রাণ।  


লেখার তারিখঃ ২৩/০৩/১৪
==============