তেঁতুল গাছটি ভরে বিন্দু বিন্দু জল
বাঁকা দৃষ্টির পাতে কত যে ঢল
কালবৈশাখী মেঘ করে শুধু ছল
বয়ছে না চিবুকটি জুড়ে শীতল বৃষ্টির
আওয়াজ ঝনঝন;গঙ্গা ভেঙ্গে জল।


কণ্ঠ উত্তাপে তৃষ্ণার্ত সারাবেলা
কৃষ্ণচূড়ায় জমে থাকা স্মৃতির দোলনা
আম জাম নষ্ট হয় শিলাবৃষ্টির চিন্তা
আয়নায় তেঁতুলের জলঝরে চৈত্রের খাড়াদুপুরেই
দক্ষিণা জুড়ে আয় না! বৃষ্টিতে ভিজে যেতে মনটা শুধু কয়;
সে লগ্নে শুধু ভিজে যায় ভিজে যায়,
বৈশাখের উত্তাপের ঘাম পরা নোনটে কান্দন।


শীতল বিছানায় আয় আয় দীর্ঘল ঘুম
ঘুমপারানি জলের পাখি!কোথায় গেলি মেঘবতি সই?
ঝনঝনা ঝন নাচনা নাচো এই বেলাতে রই।



লেখার তারিখঃ ২৭/০৪/১৪
=================