রহস্যময় শরীরের দোদুল্যমান ছায়াতলে
তপ্ত নিঃশ্বাসের ভিড়ে অবিরাম
ঝিনুকের মুখে মুক্তা খোঁজার ছল,
শাড়ীর আঁচলের প্রতিটি ভাঁজে ভাঁজে
ঝরে ঘর্মাক্ত ফোঁটা ফোঁটা লোনা জল।


নিষ্পেষিত দেহ ক্লান্ত হীন সুখের বারতায়
অতল পারের তাবুতে বিশ্রাম
পাহাড়ের চুড়ায় মাথা রেখে ঘুমের ভান,
দিনের পর দিন ডুবুরি দল
ছুঁয়েছে মঙ্গলের লাল মাটি
একদিন মিলবে প্রাকৃতিক নতুন প্রাণ।


শাড়ীর আঁচলে তখনো ঘাম লেগে আছে
শুকনো মরু হতে বহু দূরে আকাশের মেঘ
আঁচল তুলে এক ফোঁটা বৃষ্টির অপেক্ষা,
একদিন মেঘ জমে বৃষ্টি হয়
ধুয়ে যায় কষ্ট মুছে যায় দাগ
শাড়ীর আঁচলে নতুন প্রাণ নতুন ধ্বনির আখ্যা।