মৌনতার কাব্য কি পড়েছ
বুঝেছ কি কখনও না বলা কথা
হৃদয়ের অলিন্দে চেপে থাকা বাণী
যা কখনও বুকের বাইরে আসেনি
না শুনলে না বুঝলে মনের ভাষা
নিনাদ করেও বোঝানো যায়না তা ....


কখনও কি বুঝতে চেয়েছ
নির্ঝরের কল কল কি কথা বলছে
কিংবা আকাশের তারারা মিটিমিটি মায়া ছড়ায়
সাঁঝের বেলায় জোনাকিরা আলো দিয়ে কি বলে যায়
শরতের সাদা মেঘ ডেকে নেয় ঘরের বাইরে
হঠাৎ দুপুরে ঘুঘুর ডাক কেনো মন উদাস করে
দিনমান কান্না ঝরে যখন শ্রাবণে
প্রকৃতি কথা কয় নিরবে আনমনে।


স্রষ্টা নীরবেই কথা বলেন তাঁর সৃষ্টির সাথে
ভালোবাসাও মন থেকে মনে ছড়ায় চুপেচাপে
কখনও নির্বাক চেয়ে থাকা
হয়ে ওঠে দারুণ কাব্যমালা
শব্দ যখন প্রকাশে ব্যর্থ নিরবতা তখন কথা বলে
নৈশব্দের মহাকাব্য বাঙ্ময় হয় হৃদয় চোখে।