অনেকেই অনেক কিছু দেখে,সবাই সব কিছু ?
আবার সবাই সব কিছু দেখে না, অনেকে অনেক কিছু !
দৃষ্টিভঙ্গির ভিন্নতায় সবার দেখা হয় না সমান
সব দেখা  পায়না তেমনি সমান দাম,
কেউ যদি দেখা দু’টি করে ফেলেন সরলীকরণ
দোষ কি হবে লেখার, না দেখার ধরণ?
  
রাস্তায়  একদল নেড়িকুকুর  আয়েশি ভঙ্গীতে দাঁড়িয়ে
নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে লেজ নাড়িয়ে
আর খোলা ডাস্টবিনের উচ্ছিষ্টের ভাগাভাগি নিয়ে
করছে নিজেদের মধ্যে ক্ষণে ক্ষণে আধিপত্যের লড়াই ।


তার কিছু দূরে লেম্পপোস্টের মৃদু আলোর নীচে
দৃষ্টিতে আসছে সামান্য জটলা আর অস্পষ্ট কোলাহল
পোশাকধারী  আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরদল
কিছু একটার ভাগবাটোয়ারায় নিজেদের মধ্যে বচসারত,
তার একটু দূরে দাঁড়িয়ে কারা দু’জন, ছায়ার মত?