অন্তর্দৃষ্টির দীনতায় মানুষ আজ বিবেক বৈকল্য
সাদা আর কালোর তারতম্যের ক্ষমতা অতীব শূন্য ,
সাদাকে কালো,  কালোকে সাদা দেখতে অতি পারঙ্গম
শঠতার বৈচিত্র্যে,বাকচাতুর্য প্রদর্শনে উত্তমের উত্তম।  
বিবেক অতিশয় তরলত্ব; রক্ষিত পাত্রে ধারিত তদনুরূপে
                সময়ে অসময়ে থাকিতে অক্ষম তার স্বরূপে,
শানিত বোধের শৃঙ্খলিত  চর্চায় লব্ধ বিভাবন
পরিশুদ্ধ মানসিকতার ধারণে বাহনে পরিশীলিত জন।