রাত জেগে জানালার পাশে দাঁড়িয়ে ঐ,
অন্ধকারের সাথে মনের যত কথা কই।
রাত্রির কালোতে মনের আলোর বাতি জ্বেলে,
স্নিগ্ধ কোমল প্রভাতের অপেক্ষায় রই।


হঠা‌ৎ সুবাসিত বাতাসের প্রবল ঝাপটানিতে,
হৃদয় সিক্ত হোল আমার শিশিরের জোয়ারে।
কাঙ্খিত প্রভাতের আগমনী বার্তা শুনে,
কম্পিত হৃদয়ে উঠলাম হেঁসে নিরবে-নিভৃতে।


হৃদয়ের সব কালো রাতের কাছে রেখে,
প্রভাতের আলোতে হৃদয় ভরিয়ে,
মরুর সে আলোর পরশ নিয়ে
আজ ধন্য করব জীবনটাকে।


হঠাৎ আবেগে মন টলমল,
মেলেছে ডানা অবাধ্য প্রজাপতির দল,
ঘাড়ে এসে করল আলস্য ভর,
হারিয়ে গেলাম খোয়াবের তেপান্তর।