আমি মহাসত্যের গলিপথে হাঁটছি,
শত কাঁটা আর রুদ্ব দ্বার পার করি,
অগ্নিসম মহাপ্রলয় উপেক্ষা করে,
ছুটছি আমি আলোকের অভিসারে।


পথের বাঁকে ফাঁদ পেতে সহস্র মরিচিকা,
চোখ ধাঁধিয়ে আমায় হাতছানী দিচ্ছে তারা।
প্রলোভনে না পড়ে সজাগ দৃষ্টি পানে-
ছুটছি আমি আলোকের অভিসারে।


হঠাৎ দেখি ধেয়ে আসছে,
রক্তচক্ষুর আক্রোশ আমার পানে।
বজ্রবেগে তাড়িয়ে তারে-
অগ্নিসম মহাপ্রলয় উপেক্ষা করে,
ছুটছি আমি আলোকের অভিসারে।


কারন রক্তপিচ্ছিল পথের যাত্রী যারা,
সব বাধা ডিঙিয়ে লক্ষ্যপানেই চলে তারা।