ভালবাসার কবিতা অনেক লিখেছি
কিন্তু ভালবাসা পাইনি,
জীবনের কবিতা যখন লিখেছি-
জীবনটাকে হয়তোবা কিছু বুঝেছি।


মানুষের হৃদয়ের অলিগলি চষে
মনের দুয়ারে দুয়ারে নোঙর ফেলেছি;
শেষে আশাহত ব্যথিত হৃদয়ে-
ন্যুজ শীরে শূণ্য হস্তে ফিরেছি।


আর যখন জীবন নিয়ে ভেবেছি-
জীবনের পথ ধরে যখন চলেছি,
তখন জয়-পরাজয় আর হাসি-কান্নার
ছন্দময় জীবনকেই ভাল লেগেছে আমার।


ভালবাসা পাইনি, আফসোস নেই তাতে-
ভালবাসতেতো শিখেছি জীবন  থেকে।
শিখেছি হাসতে আবার কান্নাকে লুপতে,
তমসার বুক চিরে চিনেছি আমি জীবনকে।


আমি জীবন থেকেই পেয়েছি লেখার-
আলোকজ্জ্বল প্রত্যয়দীপ্ত প্রেরণা,
পেয়েছি বাঁচার নবদীপ্ত চেতনা।
আবারও হাসব, গাইব, লিখব অজস্র,
পাওয়া না পাওয়ার হিসাব নাইবা কষব।