আমি ৫২'র ভাষা আন্দোলন দেখিনি,
দেখিনি সেদিনের রক্তেভেজা রাজপথ,
আমি দেখিনি সালাম, বরকত, শফিক, জব্বার'র
তপ্ত রোদে সোচ্ছার দাবী আদায়ের সংগ্রাম।


তবু আজও তাদের অশ্রুসিক্ত নয়নে স্মরি,
নোনা জলের ক্রন্দন হাঁসি হেঁসে চক্ষু মুদি।
মনে হয় রাজপথে আজও তারা মিশে আছে,
অধিকার আদায়ের আন্দোলন আর সংগ্রামে।


আমি ৬৯'র অভ্যূত্থান আর ৭১ দেখিনি,
আমি দেখিনি মুক্তি বাহিনীর চোখের ঝলকানি,
পাক হানাদারের বর্বরতা তাদের ধ্বংসলীলা,
আর অসহায়ের আর্তচিৎকার আমি দেখিনি।


বাবার মুখে আবেগ মাখা সুরে শুধু শুনেছি,
আর কেঁদে কেঁদে কল্পলোক ভাসিয়েছি,
আবার কখনো মুক্তিবাহিনীর বীরত্বগাঁথা শুনে-
পুলকিত হয়ে উঠেছি হৃদয় ও মন দুলে।


সে ইতিহাস শুনেছি প্রথম গল্পে আর ছন্দে,
তারপর জেনেছি নানা কাব্য আর প্রবন্ধে।
কিন্তু ইতিহাসের পাতায় আজ পোকা ধরেছে,
ঘোষক নিয়ে কাড়াকাড়ি, সন ছাড়া সবই বদলেছে।


বিজয়ের কথা শুনেই সেদিন উঠেছি মেতে,
বাঁধ ভাঙা উচ্ছ্বাসে ফেটে উঠেছি হেঁসে।
তাই তো অশ্রু মাখা চোখে আজও তোমাদের স্মরি,
গর্বিত আমি, এমন দেশ মাতার চরন চুমি।