(পটভূমি :একজন মুক্তিযোদ্ধা ধরা পরেছে পাকিস্তানি ক্যাম্পে। তার শেষ কিছু কথপোকথন :)

কি করবে  আমার? হত্যা?
তোমাদের নিষ্ঠুর পাষণ্ড বুলেটে ঝাঁঝরা করে দেবে আমার বুক?
আফসোস নেই তাতে। পাই নে কোন ভয়। জেনেছি জন্ম - মৃত্যুর সংজ্ঞা তাই মৃত্যুতেও আমার যত সুখ।


শুনে নাও হে পাপীর দল!
আমার কোন মৃত্যু নেই। কোন শেষ নেই।  আমি আসব আবার। এই বাংলার মাটিতে, আবার বার ..বার।
তোমরা ক্লান্ত হয়ে যাবে আমাকে হত্যা করতে করতে। ফুরিয়ে যাবে তোমাদের যতসব বুলেট বারুদ,ভোতা হয়ে যাবে তোমাদের ছোরার ধার।


শুনে নাও মন দিয়ে!
আমার যত রক্ত,মাংশ,যত হাড়, সবই এই বাংলার। তিলে তিলে গড়েছে আমায়, করেছে পূর্নাঙ্গ মানুষ। এক সাধারণ যোদ্ধা এই বাংলার।
আমার প্রস্থানে গড়বে আবার আমায়। হয়ত অন্য রূপে। আর এভাবেই বারংবার।


চালাও গুলি!
আমার উষ্ণ রক্তের ধারা দিয়ে ভিজাব বাংলার বুক। ঢেলে দেব সবটুকু রক্ত বাংলা মায়ের কোলে।
মুক্তি দিতে পারিনি তাকে, তাই ফিরিয়ে দিতে চাই রক্ত ঋন। আমার রক্ত শূণ্য দেহ নিয়ে মিশে যাব চির নিদ্রায় বাংলার আচল তলে।