আমি দেখেছি ভালবাসা কিভাবে বদলায়।
কারনে অকারণে অথবা স্বার্থের মহামায়ায়।
অনেকে আছে ভালবেসে বদলায়।
কেউ আছে ভালবাসা বদলায়।
আর কেউ কেউ বুক চাপড়ায়। করে হায়! হায়!
আবার কেউবা বলে সবই ধোঁকা।
আবার কেউবা হয়ে যায় বাকহীন বোকা।
কেউবা ভালবাসা নিয়ে খেলে।
আবার কেউবা ভালবাসার নামে জাল ফেলে।


আমি দেখেছি ভালবাসার রং ফিকে হয়ে যায়।
আঘাতে আঘাতে অথবা নতুন কোন আশায়।
দেখেছি ভালবাসা হয়ে যায় সস্তা পন্য।
বিকিয়ে দেয় অমূল্য সে সম্পদ সামান্য প্রয়োজনের জন্য।
আমি দেখেছি ভালবাসার সাথে চাহিদা কে মিশিয়ে ফেলে।
অবশেষে ইতি হয় সে ভালবাসা চাহিদা ফুরিয়ে গেলে।


হে বন্ধু! না বুঝে  বেসো না ভালো।
অন্ধকার করে দিবে জীবন, দেখানোর চেয়ে আলো।
চিনে নিও তারে, যে শুধু তোমারেই চায়।
স্বার্থ, আঘাত, আশা যারে কভু পীড়িত করে নাই।


হে বন্ধু! এমন যদি জীবনে নাই বা পেলে,
অবিচার করোনা কারো প্রতি। তোমার টুকু দিও ঢেলে।
আর কেউ যদি ভালবাসে দিও তার যথাযথ মূল্য।
এমনকি তার দাম যদি হয় জীবন তুল্য।