১)
আপন ভালো পাগলও বুঝে। বোঝেনা কেবল সরকার।
দুঃখিত ভুল বললাম, শোধরনো তা দরকার।
নিজের ভালই বোঝে কেবল, সুযোগ এসেছে তার।
যত পার আপন ব্যাংকে ভরো, দেশে বিদেশী যত।
পরের বার যখন বিদেশে পালাবে,লাগবে আরো না কত!


দাতা গোষ্ঠীর ব্যবস্থাপত্রে দেশ চালানো সোজা।
মাথা ঘামানোর দরকার পড়েনা, খাওয়া দাওয়া ঘুরা মজা।
ভুল কিছু যখন ভুল করিয়া জনসমক্ষে আসে।
বিরোধী দলের ষড়যন্ত্র বলিয়া কপট রোষে ফোঁসে।
উন্নয়ন কে পিছনে ফেলে সামনে সদাই হাটে!
সংসদে বসে চাট্টুবৃত্তি, অতীত নিয়ে শুধু ঘাটে।
সকল নেতা সমান সমান কয়েকটি আদর্শে।
ক্যামেরার সামনে উজ্জ্বল মুখে দেশপ্রেম সবে বর্ষে।
২)
অন্য দেশের উন্নয়ন কখনো চাই কি অন্য দেশ?
এই কথাটি বুঝতে হবে হবার আগেই শেষ।
নিজের পায়ে দাড়াতে হবে আপন বলের দ্বারা।
অন্যের সাহায্যে দাড়ানো হলে বলবে কি খোড়া ছাড়া?
ভিক্ষা করে বড়লোক হয়েছে শুনেছ কি এমন খবর?
তারপরও যারা ভিক্ষা করে, পাওয়ার লোভ জবর।
বিনা পরিশ্রমে পাওয়া গেলে শ্রমের কি দরকার?
হাত পেতে তাই শুয়ে আছে আমাদের মহান সরকার।
ভিক্ষার দরজা খুলে যে, খোদা তাহার তরে,
অভাবের দরজা খুলিয়া দেন। ভিক্ষা করিয়াই মরে।
ভিক্ষার থলি লাথি দিয়ে ফেলে, বল চায় না দান।
কাজ চাই, কাজ দাও ,ঘামের বিনিময়ে বাঁচাব মোদের প্রাণ।


৩)
আমাদের ও নয় সম্পদ কম,বুঝতে হবে এই কথা ।
সর্বোচ্চটা করতে হবে আদায় খাটিয়ে মোদের মাথা।
প্রতি ইঞ্চি জমিন হতে নিতে হবে বুঝে অধিকার।
সোনার বাংলা ফিরে এসেছে দেখবে সবাই আবার।
স্বয়ংসম্পূর্ণ হতে হবে এসেছ তার যে সময়।
স্বদেশি আন্দোলনের আহবান তাই সারা বাংলাময়।