আবেদনময়ি কাপড় জড়ায়ে,
অঙ্গ বের করে চলো!
যুবকেরা একটু হর্ষ করিলে,
টিজ তারে কেন বল?
যাদের জন্য সাজায়ে শরীর,
প্রকাশিতে বের হও।
প্রশংসার যদিবা বাড়াবাড়ি হয়,
গোস্বা কেন তবে লও?
দেখাতে যদি এতই চেষ্টা ,
দেখতে বাধা কিসে?
দেখল যা প্রকাশ করিলে,
যা হয় হবে পিছে।


হিসাব কর কতটা পোশাক,
রয়েছে তোলা তব ঘরে!
কতটা তার ব্যবহার কর,
আপন জনে মন জয় তরে?
আর কতটা তুমি ব্যবহার কর,
অন্যের প্রশংসা লাগি?
তবে আমি দোষ দিব কারে,
উঠে কারো কামনা জাগি?
চেষ্টা তোমার অনেক খানি,
ভুলাতে অন্যের মন।
এমন চেষ্টায় ভোলে তব আপন,
দোষ কি বেচারার তখন?