আশ্বাস ও বাঙ্গালী,
যেন অভিন্ন নাম।
কিন্তু কজন দিয়েছে সেই,
আশা ভঙ্গের দাম?
দিয়েছিল আশা মুক্তিযোদ্ধারা,
গড়বে স্বাধীন দেশ।
সেই আশার বাস্তবায়ন কি,
হয়েছে আজো শেষ?
আশা দিয়েছিল বঙ্গবন্ধু,
"এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম "।
অথচ আজো ধুলায় লুটায়,
নিরীহ লোকের প্রাণ।
চোখের সামনে অন্যায় হলেও,
বলতে পারিনা ভয়ে।
ধর্ষিতা নারী ফাঁস দেয় গলায়,
সমস্ত অপমান লয়ে।
পুলিশ আর সরকারি সন্ত্রাসী,
যা ইচ্ছা করে তারা।
পত্রিকা ওয়ালারা টাকার গোলাম,
হয়না খবর সাধারণ যারা।
চাকরি হয় ঘুষের দ্বারা,
মেধার মূল্যায়ন নাই।
জান মালের নিরাপত্তা নাই,
ইজ্জত সন্মান পায়ে লুটায়।


বলতে পারিনা মুখ ফুটে কিছু,
এ আমার অধিকার।
বঞ্চিত হলেও, লাঞ্চিত হলেও,
নাইকো কোথাও যাবার।
এর চেয়ে কি ছিলনা ভালো,
পরাধিন যখন ছিলাম?
ওরা বিদেশী, বোঝেনা আমাদের,
না হয় তখন বলতাম!!!