সবার কাছে আছে শেখার,
শিখতে যদি চাও।
সন্মান, স্নেহ, শ্রদ্ধা দ্বারা
আদায় করে নাও।
অন্যকে সুযোগ দিও করতে,
নিজের আগে আগে।
শেখার সুযোগ পড়বে এসে,
নিজের গোটা ভাগে।
মনে করনা কাউকে ছোট,
পুস্তক জ্ঞানের মাপে।
অভিজ্ঞতার মূল্য দিও,
পড়ো না অহং পাপে।
বাস্তব জ্ঞানই বড় জ্ঞান,
ভুলোনা বন্ধুবর।
জীবন থেকে শেখে যে ঠেকে,
নিও তার খবর।
শেখার কোন নেইকো শেষ,
শিখতে যদি চাও?
শেখার আগে নিজকে খালি
ও নিচু করে নাও।
নিচু জায়গায় জমে পানি,
তেমনি জ্ঞানের ঠাঁই।
নিজেরে যে নিঁচু ছোট মূর্খ ভাবে,
জ্ঞান তারে জাগাই।