আমার কি তাতে?


বেওয়ারিশ কেউ পড়ে থাকে যদি,ময়লা ফুটপাতে।
মার যদি খায় নিরীহ কেউ,অপরাধীর মোটা হাতে।
খুড়িয়ে যদি মরে জাতি ,অজানা পক্ষাঘাতে।
ঘুম যদি ভাঙ্গে সাধারণের, শংকিত প্রভাতে।


আমার কি তাতে!


রূপ যদি পাল্টায় কেউ,নির্জনে ,আধার রাতে।
হাঙ্গামা  যদি বাঁধে মানুষে ,মানুষের যত জাতে।
ছাই যদি ফেলে সবাই ,সবার বাড়া ভাতে।
দাঙ্গা করতে দলে দলে ,হুজুগে সবাই  মাতে।
কাঁদতে কাঁদতে যদি মরে সব, নিষ্ঠুর আঘাতে।


আমার কি তাতে?


বাঁধে যদি জীবন সবাই ,মৃত্যুর পাশাতে।
ফাঁসি যদি হয় কারো, সত্য জানাতে।
দিনদুপুরে যদি খুন হয় কেউ,দুর্বৃত্তের হানাতে।
পড়ে পড়ে যদি ভাঙ্গে ঠাং, সুযোগের ঘানাতে।


আমার কি তাতে!


অপরাধ যদি ঘটতে দেখে, যায় না জানাতে।
চেষ্টা যদি মোটে না করে, ভালো বানাতে।
দংশন করে কঠিন ছোবলে,গেলে পোষ মানাতে।
এড়িয়ে যদি যায় সবাই ,পরিবর্তন আনাতে।


আমার কি তাতে!


কাঁদে যদি কেউ ডুঁকরে ডুঁকরে ,মরন জ্বালাতে।
পড়ে যদি কেউ চিপায় ধরা, পিছে পালাতে।
ভালো কাজে জোটে জুতার মালা, কারো গলাতে।
তেড়ে  মেড়ে যদি আসে কেউ, সত্য বলাতে।
ফুটো যদি সন্ধান করে, কারো তলাতে।


আমার কি তাতে!


আমি আছি সুযোগের তালে করবো কেল্লাফতে।
আমি ছাড়া মরুক সবাই  উল্লাস যত তাতে।