কলম হাতে নিয়েছি
পেয়েছি তার ফলাফল।
শিক্ষার শেষ ডিগ্রী হয়েছে
বন্দী আমাদের করতল।


অস্ত্র হাতে নিলেও তা
করত নিশ্চয়ই জ্বলজ্বল!
ওরে ঝরে পড়া! আজকের মাস্তান
চোখ খুলে ,ঠিক কিনা বল?


রপ্ত করেছি মোটা বইয়ের
কত কত সূত্র কৌশল।
ফন্দি ধোঁকাবাজি শিখলে
হতো কিনা সভ্যতা অচল?


ওরে শয়তানির ওঝা!
বলি তাই ভেবে চিন্তে চল।
যেমন আছি থাকতে দে
নইলে ঝরবে অশ্রুর বদলে রক্ত জল....