মাঝে মাঝে মন থেকে সব ,
না পাওয়ার হতাশা দুর করে বলি,
এইতো, বেশ ভাল আছি!
কেন,ঝামেলা খালি খালি!
না পাওয়ার কষ্টে পুড়ি ,
তবু পাবার জ্বালায় তো নাহি জ্বলি।  
কখনো প্রশ্নরা চেপে ধরে,
বিবেক দেয় ধিক্কারে হাত তালি।
তারপরও ,আমার তো আমিই,
কারো করুনা ধার করে নাহি চলি।
যত অক্ষমতা তাও তো আমারি ,
যত কষ্ট তাও আমাতেই ঢালি।
পরোয়া করি না কারো ,আবার
কারো গায়ে লাগাতে যায়না কালি।
নিজেরে বাড়ায়ে ধরি না,কারো পাতে
দেয়না উঁকি এক ফালি  ।


কে গেল ,কি এল ,কি দরকার খোঁজা!
অনেক কিছুই নেই,তারপরও
যা তাতে জীবন চলে সোজা।
এই যে আমি,নিজেরে চিনি।
কি দরকার অতশত আমার বুঝা!
কষ্ট আছে কান্না তো নেই। আক্ষেপ
থাকলেও নেই অনুশোচনার বোঝা !


(উৎসর্গঃ কবিতাটি  এই আসরের অন্যতম কবি
প্রিয় বিভূতী দাস কে তার  জন্মদিন উপলক্ষে উৎসর্গ করলাম)