তোমাদের গগন বিস্তৃত বিলাস স্বপ্নের চাপে,
তাদের স্বপ্ন সামান্য হতে হতে স্বপ্ন হীন।
অথবা স্বপ্নকে ঘৃণা করে, দেখেনা তাকে।


তোমাদের অভিজাত ক্ষুধার চাপে,
ভুলে গেছে তাদের সামান্য ক্ষুধাকেও।
অথবা অভিমানে ভুলে গেছে অথবা
ঘৃনা করে তারা ক্ষুধাকে।


তোমাদের মনুষ্যত্বের বাড়াবাড়িতে ,
তারা ভুলে গেছে তারাও মানুষ।
অথবা মানুষ নামে লজ্জা পেয়ে বলেনা
তারা মানুষ এই পরিচয়।


তোমাদের জিব্হার রসাল স্বাদে,
তাদের জিহ্বা ক্ষয়ে গেছে। অথবা
তাদের জিহ্বা স্বাদ নিতে জানে না।
অথবা তারা স্বাদ কে ঘৃনা করে।


তোমাদের সৌখিন অঙ্গের জমকালো আচ্ছাদনে ,
তারা ভুলে গেছে লজ্জা নিবারণ বোধ।
অথবা তারা ঘৃনা করে সজ্জা কে।


তোমাদের স্বাধীনতা ভোগে বা তীব্র শ্লোগানে,
তারা এ শব্দের অর্থ বোঝেনা।
অথবা তারা ঘৃনা করে বুঝতে স্বাধীনতা কে।


সত্যি বলছি, ওরা হাসেনা, কাঁদে না,
আনন্দ বেদনা বোঝেনা, ইচ্ছা অনিচ্ছা,
স্বাধীনতা, অধিকার এসব ওদের লাগেনা।
ঘৃনা করে সব ছেড়ে দিয়েছে, তোমাদের জন্য।


শুনেছি, ওরা মানুষই না।
ওরা বুয়া,খালা,বা বাড়ির চাকর।