ও ভাই,ওরে মারিস নে রে!
ওযে কারো ভাই
ওর ভাই যে আমার কারো ভাই
কষ্ট লাগে যে তাই!


ও ভাই, ওরে মারিস্ নে রে!
ও বাস করে বাংলায়
ঔ যে এক বাঙালী
বাংলায় গান গায়
এই বঙে ওর আতুঁড় ঘর
আমার বাড়ির গায়
ও যে আমার প্রতিবেশী
কষ্ট লাগে যে তাই!


ও ভাই ওরে মারিস নে রে!
ও বাংলায় কথা কয়
বাংলার বড়াইয়ে প্রাণ দোলে
বাংলাতে শরীর জুড়ায়
আমার কষ্টে এগোয় প্রথম
প্রতিরোধে পড়ে ঝাপায়
আমার ব্যথা ঐবোঝে ভাল
কষ্ট লাগে যে তাই!


ও ভাই, ওরে মারিস্ নে রে!
ও যে কারও ছেলে
ওর মাও কাঁদে চোখের জলে
ওযে ব্যথা পেলে
ওর মাও আমার মায়ের মত
ভালবাসে স্নেহ ঢেলে
মা-সন্তান একই নাড়ীতে বাঁধা  
কষ্ট লাগে যে তাই


ওরে ভাই ,ওরে মারিস নে রে!
ওর যে মানুষ পরিচয়
মানুষে মানুষে মানব জাতি
মানুষে ভাই ভাই!
মানুষের রক্ত একই লাল
কষ্ট লাগে তাই!