তুমি কি কখনো পূর্ণিমার রাতে গভীর সমুদ্রে ঠেউয়ের পিঠে চড়েছো!
অতলে ডুব দিয়েও
হারিয়ে যেতে পারোনি,
পাখির ডানায় উড়েছো?
বাদুড়ের চোখে পথ চলতে গিয়ে আছাড় খেয়েও পড়োনি?


তুমি কি কখনো আমাবশ্যা রাতে শ্বশাণে নিজেরে হাসতে দেখেছো
জীবন ও মৃত্যুর মাঝের ঝিল্লি ফাঁটাতে
গিয়েও পারোনি
আলোর কনায় ভেসেছো?
নিজ যাতনা ভুলতে গিয়ে নিজের কোনটা চেনোনি?


তুমি কি খাঁচা বদ্ধ কষ্টদের মুক্ত করে উড়ে উড়ে তাদের সাথে খেলেছো?
ওদের বন্ধু ভেবে শেষে তাড়াতে পারোনি!
সুখের সাথে সম্মুখে লড়েছো?
তাদের সাথে মিশে একাকার হয়েও বুকে জড়িয়ে ধরোনি!


যদি কিছুই না করে থাকো
তবে চলে এসো
আমার কুটিরে
সব দিয়ে দেব
সত্যি বলছি