অতঃপর
আমি! কোন মহাবীর নই,
নায়ক , গায়ক, ধনপতি কোনটাই না।
এক মানুষ ,অতি সামান্য!
পারা বা যোগ্যতার খাতা তাই
বরাবরের মত আচড় বিহীন শুণ্য!


বলিনি কাউকে কখনো, 'ভালবাসি তোমায় '
অথবা ভালবেসে কর এ জীবন ধন্য!
চাইনি তা ,যা আসেনি এমনিই
বা আশাও করেনি কিছু অনন্য!  
এমনকি রাতও জাগা হয়নি কোনদিন ,
বা কাঁদিওনি কখনো কারো জন্য।
খায় দায় সকলের প্রাপ্তির হিসেব দেখে হাসি।
তবু কোনও হিসাব করেনি আমারে বিষন্ন!

হয়তো আমি বারাবরই অনুভূতিহীন ,
নয়তো নিজেরে ভেবেছি অতি নগন্য!
অতসব হিসাবের ভার সয় না আমার ,
তাই প্রাপ্তির খাতা  অপ্রাপ্তি দিয়েই করেছি পুর্ণ!


শুধু একজনে গোপনে ভেবেছি, লজ্জায় মরেছি ,আপনি ধিক্কারে হয়েছি খুন্ন!
কেন জানি ভাবলে ,তোলপাড় করে হৃদয়,
কেমন একা একা লাগে তারে ভিন্ন!
তাই তো!
সেই সে....রয়ে গেছে সুদূরেই, অবিকল!
পূজার বেদীতে মহামান্য!