মনের সরলতা কি বোকার লক্ষণ?  
আমি জানি না।
সব কিছু জানতে ভালো লাগেনা।
কিছু কিছু তো জানতেই ইচ্ছা জাগেনা।
আমি তো কাউকে ঠকাতে চাই নি ,
ঠকাইও নি কখন।
তারপরও কেন এমন আমার জীবন?
হাহাকার করে
পুড়ে পুড়ে মরে অন্তরে অন্তরে।
সব কিছুর মাঝে কেন বেদনারা নাচে?
কেন মহাশুন্যতা হৃদয়টারে
বারে বারে ধরে খামচে?
কেন মনের আঙিনায়
পাতা হীন বুড়ো গাছে ,
নতুন করে নতুন কুঁড়ি ধরে?
কেন কারও পূজার আশায়
প্রতিদিন একটি ফুল প্রসব করে?
কেন আবার অবেলায় অবহেলায় ঝরে পড়ে?


কেন সারাক্ষণ
কি যেন জড়াতে চাই!
আড়ালে আড়ালে কি যেন খুঁজে যায় ,
কেউ যদি জেনে ফেলে তারি আশংকায় ,
খুঁজে ফিরি গোলকের সংসারে একা একাই।


কেন মন এমন চাই!
হৃদয়ের দায় ছেড়ে কারো শীতল ছায়ায়
পেতে চাই একটুকু ঠায়।
খুঁজে চলি অবিরাম কোথায়
কোন ঠিকানায় কার কাছেই বা পাই?
সেই অবারিত হৃদয়ের অম্মৃত জল
আকন্ঠ ডুবায়ে আমৃত্যু তেষ্টা মেটাই।


আমি হয়তো
অনেক বার প্রেমে পড়েছি
প্রেম করেছিও অনেক জনে
তবু ভালবাসতে পারিনি আজও
আসেনি কেউ ভরিয়ে সারা মনে
আজো মন বলেনি আমি পেয়েছি !আমি পেয়েছি!


শুধু সেই!
একটু ভালবাসার জন্যই
ছটফট করি ,ছুটে ছুটে বেড়াই
সাহারা প্রান্তর থেকে গভীর সমুদ্র অন্তে,
হিমালয় চুঁড়া থেকে হীম উত্তর প্রান্তে।
একটি ফুটন্ত ফুল চাই,
একটু  সুবাস চাই ,
একটু ভালবাসতে চাই।
ভালবাসা হীন জীবন যে
কত বড় বোঝা!
কিভাবে বোঝাই....