একদিন ....
আমার এক বন্ধু একটা উপহার পাঠালো ,
উপহারটি দেখেই যেন মন ভরে গেল।
মোড়কের প্রতিটি ভাঁজ যেন কত কি বলে চলল!
প্রতিটি পরতে পরতে তার যত্নের ছোঁয়া
আমাকে ছুঁয়ে দিল ,
মনে হলো।


আমি যেন তার মন কে আমার  চর্মচক্ষে
পরিষ্কার বস্তু স্বরূপে দেখলাম।
দেখতে পেলাম  ......
তার হৃদয়ের আভিজাত্য,সৌন্দর্যের  গভীরতা।
আমাকে উপলব্ধির পরম সুক্ষতা।
তার ও আমার রুচির অপূর্ব মিলনে
এক অনন্য স্থির চিত্র
এ যেন এক অক্ষর বিহীন,ভাষা হীন প্রেমপত্র।


দেখলাম ,
অামাকে তার গভীর উপলব্ধির এক ঘনীভূত রূপ ,
বলছে নীরবে ,"ভালবাসি তোমায় " রয়েছে নিশ্চুপ।


মন বললোঃ এ কোন উপহার নয়,
এ যেন আমার গোপণ আকাঙ্খার সুচারু  তাল,লয়।
কত সহজ ভাষায় তার চোখে আমার পূর্ণ পরিচয়।


অবাক হলাম একটু!
উপহার কত ছোট অথচ এত এত কথা কয়!
সেদিন অন্তরে জাগলো ভীষণ ভয়।
আমার অতীতের নানা পরাজয়।


(জানিনা এই লেখাটি কত খানি কবিতা হয়ে উঠেছে
কাউকে হতাশ করলে ক্ষমা করবেন এবং পরামর্শ দিবেন)