(((
অনেকদিন পরে এলাম, সবাই নিশ্চয়ই ভাল ছিলে।
অনেক দিন কবিতা লিখিনি ,বোধহয় ভুলে গেছি ....
এই কয় মাসে ঘটে গেছে অনেক কিছুই আমার জীবনে।
জানিনা আর কখনো লিখতে পারবো কিনা!
সব বল, ভাষা,আশা, ভালবাসা হারিয়ে ফেলেছি ...
এমনকি শুকিয়ে গেছে চোখের জল ও।
হতে পারে এই শেষ লেখা...
এই আসরে  ,হতে পারে এই আমার শেষ দেখা ...)))


  :   শেষ স্মৃতি   :


তুমি আমাকে আকাশ দেখাতে নিয়ে গিয়েছিলে।
আমাদের গাঁয়ের আঁকাবাঁকা মেঠোপথ ধরে, পথের শেষ প্রান্তে গিয়ে ,
বিশাল সবুজ মাঠ,
তার মাঝে দাড়িয়ে,
বলেছিলে ,
" ঐ যে আকাশ!
দেখে নে ভাল করে।
আমি তোমার হাত ধরে রেখেছিলাম।
হাত ছাড়িয়ে নিয়ে বলেছিলে
একা একাই দেখ্!
তাকা, দেখ্,
কি বিশাল ওই নীল আকাশ ,না?
ওই বিশালতা যদি গায়ে মাখতে পারিস্
তবে আমার ছোয়া পাবি তোর সারা  অঙ্গে।
ওই যে মেঘের দল দেখ, দেখ, ছুটে ছুটে যাচ্ছে চলে।
যখন খুব কষ্ট পাবি ডাকিস ওদের,
আমি অবিরাম বৃষ্টি হয়ে তোর ছলছল চোখ ধুয়ে দেব।


শোন,
এবার চোখ বন্ধ কর্ ,
সারা বুক ভরে নিশ্বাস নে,
দেখ, ভেজা মাটির কেমন সবুজ গন্ধ....
মনে রাখিস্,
আমি ছড়িয়ে আছি এদের প্রতিটি কনায় কনায়।


এরপর ,
তুমি আমাকে জড়িয়ে ধরেছিলে ,
আর কিছু বলনি।
আমি আড়চোখে তোমার চোখে সেদিনই প্রথম জল দেখেছিলাম।
সাহস করে বলিনি সেদিন,
"কেন ? "


আজ ঠিক সেই জায়গায় এসে দাড়িয়েছি ,
সেই নীল আকাশ, মেঘের দল ,সবুজ মাঠ কারও দিকে তাকানোর সাহস নাই।
শুধু একটি কথাই চিৎকার করে বলতে চাই,
" ফিরিয়ে দে, আমার বাবাকে! "