তুমি কি দেখেছো,
নির্জন দুপুরের নিঝুম অরণ্যের ছাঁয়া,
পুকুরঘাটের রৌদ্র-ছাঁয়ার চিরায়িত খেলা,
জল-তরঙ্গের প্রতি ভাঁজের শৈল্পিকতা,
আর আমার দুপুরের আমিত্বটাকে ?


আমি আমার দুপুরের কাছে যাই,
একখানি নকশী করা স্বপ্ন বুনোতে,
বনফুলের অনাকাঙ্খিত ঘ্রাণ নিতে,
আর তপস্যার ঘোর কাটানো স্নানে।
এইতো আমি আমার দুপুরে !


দুপুরের তপ্ততা বড়ই মলিন আমার কাছে ,
আমি খুঁজে নিয়েছি তার শুভ্রতাটুকুই।
আর তাই উদাস দুপুরে আমি উদাসীন,
তিক্ততা ঝেড়ে ফেলে ডুব দিয়েছি দুপুর শিল্পকলায়!


বর্ষণের দুপুরে আমি চেয়ে থাকি অপলক,
ঝুম বর্ষাস্নানে প্রাণ জুড়ানোর সুপ্ত বাসনায়।
আমার দুপুরে আমি খুঁজে ফিরি,
কদম ফুলের বিকশিত মাধুর্য্যে বর্ষণের কোমল স্পর্শ ।


আমি আমার দুপুরের মায়ায় জর্জড়িত !
আগলে রেখেছি আমি আমার দুপুরকে,
তুমি কি দেখনি,
আমার দুপুরের আমিত্বটাকে?
যেখানে রয়েছে আমার দুপুর সম্রাজ্য!
আর প্রজাহীন এক রাজা এই আমি।


রচনাকাল
০৫/০৭/২০১৩
দুপুর ০২:০০ টা