টুনটুনি, কেমন আছো তুমি?
মনে কি আছে তোমার, এই আমার কথা?
তোমাতে হারিয়েছিল যে পথিক তার চিরচেনা পথ,
এঁকেছিল কিছু রঙ্গিন ছবি তার হৃদয়ের সাদা ক্যানভাসে তোমার।
গেয়েছিল শতবর্ষার বেসুরো গান;
বুঁনেছিল জোস্না সমবেত ছন্দজাল,
বলেছিল ভালবাসি, রবো পাশাপাশি;
তুমিও দিয়েছিলে সায়... ।।


আজও কি তুমি প্রভাতীর মুগ্ধতায় মুগ্ধ হও,
কান পেতে কি শোন,
ভোরের পাখিদের ঘুমভাঙ্গানো গান?
দুপুরের শৈল্পিকতায় হারিয়ে কি যাও আজও বহুদুর,
বৈকালের স্নিগ্ধতার মিষ্টি পরশে প্রাণ কি জুড়াও?
গোধুলী লগনে চেয়ে থাকো অপলক কারও ফেরার অপেক্ষায়,
জেগে থাকো তিমির রাত্রির খানিকটা সময় ভেবে আমায়?


টুনটুনি, খুব জানতে ইচ্ছে করে-
তুমি কি সেই আগের মতই আছো,
নাকি অনেকখানি বদলে গেছো?
আছো কি আজও আমার সেই বিমুগ্ধ টুনটুনির সাজেই?
আছে কি আজও আমার কাঁধে মাথা রাখবার ইচ্ছেটুকু,
ইচ্ছে কি হয় পরম বিশ্বাসে আমার হাতটি আঁকড়ে ধরার?
আছো কি আজও তুমি আমার সেই চেনা টুনটুনি,
শুধুই আমার, একান্তই আমার... ?


রচনাকাল
০৪/০৮/২০১৩
দুপুর ২:০০ টা