ডুবে যাওয়া তেপান্তরের উচুঁ নিচু পথে
অছোঁয়া পাহাড় চুঁড়াকে
বেঁচে থাকার অবলম্বন মনে হয়
দিকহীন পথে বহুদিন হেঁটেও
অধরায় থেকে যায় প্রশান্তির চাদর।
দিগন্তজুড়ে আঁচল উড়িয়ে
সুখ ঠিকানা মনে করেও
হাতরিয়ে পেয়েছে জলন্ত উনুন।
আপন ক্ষমতায় সব ভুল করেও
আঁকিয়ে নিয়েছে মানব মানুষ-মুখোশ।
লুকিয়ে থাকা শকুনচিত্র মুছে গিয়ে
হাজার বছরের ধুলি স্তরে
ছাপ লেগেছে স্বপ্নছবি।


বাদল দিনে ভিজে নতুন জন্মকথা;
শুকনো পাতা হয়ে খশে পড়েছে মুখোশ
মানব প্রেমের চর্চায় আলোকিত হয়ে
সবুজ তেপান্তরে মসৃন পথ।