ক’দিন পর সন্ন্যাসী এলে মন্ত্র পাঠ হবে।
চুপসে যাবে চলনবিলের সমস্ত জলপদ্ম।
মন্ত্রটানে শাড়ী খুলে বেরিয়ে আসবে শর্পরাণি।
ফণা তোলা নিস্তেজ শরীরে থাকবে সঙ্গমের গন্ধ।
বাতাসে মন্ত্র ঝড়ে গেলে অবিশ্বাসে ভরে উঁইঢিবি।


বাতাস-মন্ত্র আমার কোন কাজে আসে না।
আট বছর সাধনাতেও,
তোর জন্য হতে পারিনি সন্ন্যাসী।