অনেক সাধনার পাখী আমার
               যাইরে উড়ে সে যায়।
মন পিঞ্জরে বেঁধে ছিলাম
               ভালবাসার বেড়া দিয়ে।


ওরে ও পাখী তবু গেলি চলে
           ভালবাসার বাধন ভেঙ্গে,
কেমন করে ভাঙ্গলি এ বেড়া
            তোর ওই নিষ্ঠুর হাতে।


তোর মনে কি বাধলো নারে
           আমার মুখ পানে চেয়ে।
তুই হবি এত নিঠুর
           জানতে পারিনি আগে।


চলেই যদি যাবে তুই
           বহু দূরে যা চলে
আমি আর দেব না বাঁধা
          তোরই চলার পথে।