কবিতা তুমি চলে যাও,
কবিতা তুমি এসো,


কতটুকু ভাঙা আহ্লাদ
আটখানা ঘাট বেধে রেখেছে
কঙ্কাল-হতে যাওয়া
অস্তিত্বকে।  


কতটুকু জীবন-আবেগ
মরু-প্রান্তরে মৃত-আস্বাদে
খোঁজে চলে হাওয়া
ভারী বুকে।


কবিতা তুমি এসোনা,  
কবিতা তুমি এসো,  


আপন বলতে কিছু নেই
যা দিতে পারি।  
নেই কোনো ধারকও
যে নিতে পারি।  


কবিতা ভালোবেসো না,
ভালোবেসো,


এক দিস্তা হৃদয় না হয় দিতাম,
যদি বুঝতে, তিস্তা একা নয়
তারও একটা বয়ে চলার সাগর আছে।  
একটা সূত্র, আছে।  


অথচ তুমি আমার কাছেই আসতে চাও,
যার সাগর নেই, নেই কোনো সূত্র।  


কচুরিপানার মতো ভেসে থাকাই যার সময়;
কবিতা, তাই তুমি চলে যাও।  


তোমায় না পাওয়ার জ্বালা
মূল্য দিতে শেখাবে- আমায়
মায়ায়, কালো ছায়ায়।  


কবিতা তুমি চলে যাও।