চাষের সাথে জড়িয়ে আছেন যত পুরুষ নারী
সময় নস্ট না করে আজ শুনুন তাড়াতাড়ি।
প্রথমেই শেষ করে নিন পরীক্ষাটা মাটির
হোকনা জমি যথা তথার উজান কিংবা ভাটির।


নিয়ম মেনে চষে জমি বুনুন ভালো জাত
দেখবে ফলন আনছে চমক, দারুন বাজিমাত।
বীজটা ভালো হতেই হবে নয়কো এতে ছাড়
খুলবে তবেই বাংলাদেশের উন্নয়নের দ্বার।