বারো মাসই পাওয়া যায় সবজি সে তো বেগুন,
হৃদরোগের ঝুঁকি কমানোসহ, আছে অনেক গুণ।


ব্যবস্থা না নিলে পরে নষ্ট করে ছিদ্রকারী পোকা,
সত্তর ভাগ ফল আর পঞ্চাশ ভাগ ডগা।


না জেনে বিষ ছিটাইও না তোমরা যথেচ্ছ,
পরিবেশটা নষ্ট হবে হারাবে জীব বৈচিত্র্যতা।

দমন তো ছাই দূরের কথা যাবে তুমি রেগে,
পরিশেষে ভুগতে হবে নানান জটিল রোগে।