নয়নে পরিলে, নয়নে লাগে
নয়নের নেশায়, নেশা জাগে
নয়ন কি গো নয়নতারা!
নিশি রাতের ফোটা ফুল?


----------------------
কি আর হবে এমন?
না হয় রইবে না মোর
স্মৃতিচিহ্ন তোমার পাতায়
তবু আমি রব অপেক্ষায়।


------------------------


আমার বিচলিত হৃদয় ধারণ করেনি তোমায়
তোমার হৃদয়ও কি প্রকম্পিত হয়নি একটুও?
--------------------------------


বিভ্রান্ত উপকাথার রাজ্য
প্রজার কি দশা, রাজা কি জানে
রাজার কোষাগার উপচে পড়ে
রৌদ্র পোড়া স্বর্ণ মুদ্রায়।
রাজার করতাকলে, প্রজার
জীর্ণ দেহ ব্যাবচ্ছেদের অপেক্ষায়।