দিন ডুবে কালো রাত আঁধারে বিলীন
বিষাদের পেটে ঢুকে বেদনা লুকায়,
আস্তিনের বিষধর সদা দ্বিধাহীন
গান গেয়ে পাপ ঢাকে, চেতনা বিকায়!


সিঁদ কেটে ঘর সাফ মুছে ফেলে পাপ
হাজারে বিকায় পেয়ে কোটির রতন,
হালুয়া রুটির তরে বেচে দেয় বাপ
গুণী পিছে শত হাত চোরের যতন!


ঈশানের কোনে জমা ঝড়ের আভাস
দমকা বাতাস বয় উথাল পাথাল,
বিচুরিত অহমের ‍উদলা প্রকাশ
ক্রোধান্ধ নাঙ্গা কৃপাণ পতন পাতাল!


নাদানের বুক কাঁপে কপালেতে শনি
রাত চিরে শোনা যায় জাগরণ ধ্বনি!
----------
(শেক্সপীয়ারীয় সনেট, অক্ষরবৃত্ত ছন্দ, পর্ব বিন্যাস ৮+৬, মিলবিন্যাস-কখ কখ,গঘ গঘ,ঙচ ঙচ,ছছ)
শব্দার্থ: কৃপাণ=তরবারী, উদলা=উলঙ্গ/উদোম
----------------------------------------------------------------------------------------------
আমার প্রিয় মানুষদের মধ্যে একজন, সনেট কারিগর কবি জনাব পারভেজ শেখ সাহেবের একটি কবিতায় চারটি লাইন মন্তব্য করেছিলাম। তখন তিনি লাইন ক’টিকে সনেটিয় রূপ হিসেবে আমাকে উৎসাহিত করেছিলেন, যদিও তাঁর এই উৎসাহের আগে সনেট নিয়ে আমার ভাবনা ছিলো শূন্য! আমি অন্য লেখায় যতটা স্বাচ্ছন্ধ্য বোধ করি, তার চেয়ে হাজার গুণ ভয় সনেটে। সনেট আমায় দিয়ে হবেনা এটাই সত্য ধরে নিয়েছি। তার পরও তাঁর উৎসাহে এই কঠিন কাজটি করার চেষ্ঠা করতে লাগলাম। দুটি লেখা লিখে তিনাকে দেখালাম। তিনি বরাবরের মতোই উৎসাহ দিতে থাকলেন, এবং অনেক জায়গায় প্রয়োজনীয় কারেকশন করে দিলেন। আমি মনে করছি, চর্চা করতে করতে যদি জীবনে একটিও সফল সনেট লিখতে পারি, তার পুরো কৃতিত্ব আমার প্রিয় এই মানুষটির! কারণ তিনিই আমার ভেতর থেকে সনেট বের করে আনার জন্য তাঁর অকৃত্রিম ভালোবাসা আমাকে সর্বদা দিয়ে যাচ্ছেন, অথচ আমি যার উপযুক্ত নই! আমি প্রিয় কবিকে কৃতজ্ঞতা জানাবো না, কারণ প্রিয় মানুষের কাছে কৃতজ্ঞতার কিছু থাকেনা। যা থাকে, তা হলো ভালোবাসার অধিকার! আমি তাঁর ভালোবাসার কাছে পরাজিত হয়ে গেলাম!
প্রভুর কাছে আমার এই প্রিয় কবির পূর্ণ সুস্থতাসহ নেক হায়াত কামনা করে, আমার আজকের এই ক্ষুদ্র প্রচেষ্টাটি, কবির প্রতি উৎসর্গ করে আসরে রাখলাম।
বি. দ্র. সনেটে এক্সপার্ট কবি বন্ধুগণ ভুল ত্রুটি ধরিয়ে দিলে কৃতজ্ঞ থাকবো।