হিংসার এ পৃথিবীতে শুধু হানাহানি
চারিদিকে চলছে যে শুধু রাহাজানি
বিবেক করেছে প্রস্তান,
গুনিজন হারিয়েছে মান সম্মান।।
জীর্ণ এ সমাজের শীর্ণ কায়া
এ যেন অশরিরি এক প্রেতের ছায়া;
হাসব কি কাদব,তারাব কি সাধব,
এ কথা ভেবে সদা হই ম্রিয়মান।।
বিবেকনন্দ বানি শুনেছি সবাই
সে বানির এক কনা মেনেছি কি হায়;
নররুপে নারায়ান মানতে চাইনা মন,
পাথরের বুকে মোরা খুজঝি যে প্রান।।
**********************
বিস্বাস তার শ্বাস হারিয়ে পেয়েছে যে ঠাই কবরে,
ভালবাসা তার হারিয়ে বাসা,বাসা খুজে খুজে মরে।
বিবেক যে আজ পালিয়ে গেছে,হয়েছে ফেরার,
ঘোর কলি বলে এসে গেছি আমি,
সেতো ফিরবে নারে আর;
আমার হাতে সবার লাগাম,কেউ লড়তে পারবে নারে।।
ন্যয় নীতি আর সত্যেরে আমি করেছি কন্ঠ রোধ,
বাড় বারন্ত করেছি লোভেরে,হিংসা কাম ও ক্রোধ;
মদ মোহ ওদের রাস্তা দেখাই(তাই)
ওদের ও রেখেছি ধরে।।