আমাদের জুঁইগুলো সুঁই দিয়ে গাঁথা

আমাদের জুঁইগুলো সুঁই দিয়ে গাঁথা
কবি
প্রকাশনী অক্ষরবৃত্ত
প্রচ্ছদ শিল্পী রাজীব দত্ত
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৩
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ২২০৳
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

সার্টিফিকেট অনুযায়ী আমার নাম কম বড় না! আপাতত তানভীর সিকদার নামেই জানুন। অনেকের অনেক কিছু হবার শখ থাকে। আমি জন্ম থেকেই কবিতান্ধ মানুষ। আমার কাছে কবিতা মানে, ব্যাকরণের বেড়াজালে পড়ে হাহাকার করা কোনো শব্দমালা নয়। কবিতা হতে পারে বাইশের শেষ সন্ধ্যায় লালদিঘির পাড়ে কঙ্কাল গাছ থেকে আচমকা ঝরে পড়া একটা শুভ্র কাঠগোলাপ। কিংবা ভোরের জায়নামাজে আম্মুর মোনাজাতের গুনগুন করা কোনো শব্দ। প্রিয়তমার আঙুলের ডগায় দিনের পর দিন যত্নে থাকা বাউণ্ডুলে প্রেমিকের দেওয়া একটা রং উঠে যাওয়া আংটি। এমন অনেক কিছুতেই তো কবিতা মিশে একাকার হয়ে থাকে। আমরা খুঁজি না বলেই কবিতা ধরা দেয় না হয়তো। ‘সেফটিপিনে গেঁথে আছে মায়াবতী সুখ’ আমার দ্বিতীয় কবিতার বই ছিল। আমার সার্টিফিকেট নামের মতো আমার বইগুলোর নামও একটু বড়সড়ো! তারচেয়েও বড় কথা হচ্ছে, ভোরের ছাদে বড়মগে করে কড়া লিকারের চা খেতে খেতে এই লিখাটা লিখছি আর মনে মনে ভাবছি, আমাদের জুঁইগুলো কি তবে একজীবন সুঁই দিয়েই গাঁথা থাকবে?

ভূমিকা

যদিও শেষ বলে কিছু নেই, তবু কোথাও একটা থামতে হয়। প্রত্যেককেই। এই শুরু থেকে থেমে যাওয়ার পথে যত ফুল ফোটে, তাদের প্রত্যেকের নাম ― মায়াফুল কিংবা জুঁই। এই ফুলের গন্ধে ঝুপ করে একটা বিকেল নামে কোনোখানে। সঙ্গে সঙ্গে বেজে ওঠে মন ভালো করার রিংটোন। সে-রিংটোনে ভেসে আসে গতজন্মের হাতছানি, বালিকার মুখ কিংবা ভেঙে যাওয়া প্রেমের ডাকনাম।
ভেসে আসে অপয়া তকমা লেগে যাওয়া মানুষদের দীর্ঘশ্বাস। সময় গড়িয়ে যায় আগামীর দিকে। অন্যদিকে ভালোবাসাও ফুল হয়ে ফোটে থাকে যেখানে, সেখান থেকে একটা হাওয়া বইতে থাকে অবিরত...

উৎসর্গ


*সালমান হাবীব* কবি

অসম্ভব বিনয়ী এই মানুষটা আমাকে দেখলেই, ফোনে কথা হলেই কবি বলে সম্বোধন করে শরম দিয়ে দেন। যদিও আমি সালমান ভাইকে ভাই হিসেবেই ডাকি। যে ক'জন তরুণদের কথা বলা, কবিতা আমাকে মুগ্ধ করে তার মধ্যে ইনিও একজন।

*কাজী জহির আহমেদ* কবি

যতোবারই আমি কোনো না কোনো কারণে আমার সৃজনশীল কাজগুলোতে হতাশ হয়ে স্বপ্নাকাশ থেকে ছিটকে পড়ার পরিস্থিতিতে পড়েছি, ততোবারই আর্থিক কিংবা মানষিকভাবে পাশে থেকে জহির ভাই আমাকে আকাশে উঠিয়ে দেন। আমি উড়ার চেষ্টা করি, করছি।