যেই মেয়েটি রোজ
রত্ন ভেবে যত্ন করে আমায় পোষে
নিঃস্ব জেনেও
আগলে রাখে, শক্তি যোগায় দুঃসাহসে


যেই মেয়েটি খুব
ধৈর্য ধরে বক-বকানি আমার শোনে
ফিরতে গেলেই
হাতটা ধরে বৃষ্টি জমায় চোখের কোণে


যেই মেয়েটি খুব
হারবো ভেবে বদ্ধ রাখে হাজার ভীড়ে
সেই মেয়েটি ফের
বুক গহীনে মুখ গুজিয়ে বোতাম ছিঁড়ে!


যেই মেয়েটি রোজ
ব্যস্ত আমার খোঁজ রেখেছে কাজের ফাঁকে
যা-ই করেছে আজ
সন্ধ্যা নামায় সবটা বলে আমায় ফাকে!


ভুল হয়েছে খুব
বলতে গেলেই বুক জড়িয়ে ননাই করে
সেই মেয়েটি ফুল হয়েছে
কুলহারা এই বাউণ্ডুলে কবির তরে!