জীবন!তুই রূপকথার-ই জিওন কাঠি।
তোর আঙ্গুল ধরেই তো মোরা সামনে হাঁটি।।
জীবন!তুই রুক্ষ মরুতে শীতল বারিবিন্দু।
সীমার মাঝে অসীম তুই, আলো-আশার সিন্ধু।।
জীবন,তোর আলোয় নেইতো কোনো ছায়া।
তোর চেতনায় ভরপুর প্রাণ,পাক্‌ মোদের মাঝে কায়া।।
জীবন পথের বাঁকে যদিও আসে হতাশার সুর।
জীবন ছন্দে পা মিলিয়ে করব সব দূর।।
জীবন!তোর চোখে চোখ রেখে পাই-অসীম মনের বল।
তোর ভরসাতেই মোছাব মোরা দুখীর চোখের জল।।
রামধনু রঙে স্বপ্ন আঁকব জীবনের ক্যানভাসে।
অক্সিজেন ছাড়াই বাঁচতে পারি,শুধু জীবনকে ভালোবেসে।।
জীবন,তুই ছায়াসঙ্গী হলে,মরণেও অকুতোভয়।
তোর পরিচয়েই হোক্‌ না হয়-মোদের পরিচয়।।
তাই, যে কোনো মূল্যে রক্ষা করব মূল্যবান এ জীবন।
স্বপ্নে, কর্মে, শপথে-থাকুক এ চেষ্টা প্রাণপণ।।