'মায়ের মন্দিরে' বসতে চেয়ে সকাল-দুপুর-সাঁঝে,
ইহলোক ছেড়ে পাড়ি দিলে তুমি শশী-তারকার মাঝে।।।


প্রেমে-বিরহে-ফুটবলে,'কফি হাউসের' আড্ডাস্থলে ,
'ভালোবাসার রাজপ্রাসাদে',আসমুদ্র হিমাচলে...।


মেঘলা দিনে,মাধবী নিশিতে 'চম্পা-চামেলি-গোলাপের বাগে',
বিলিয়েছ সুবাস অকাতরে-দরদী ‘রাগ’-এর অনুরাগে।


সঙ্গীতের সকল ধারায় অটুট গায়কি পশিছে মরমে- প্রাণে,
বলো!'কজন আর তোমার মতো হৃদয় দিয়ে গাইতে জানে'?


'সুর যেন মালা হয়ে কণ্ঠে জড়ায়'- সঙ্গীতের 'জলসাঘরে',
'হাজার টাকার ঝাড়বাতিটা' নিভে গেল হঠাৎই দমকা ঝড়ে!


মান্‌ না মন!মেনে নে-আর আসবেনা সে ফিরে,
কিশোর,হেমন্তের মতো মান্না দে’ও বিদায় নিয়েছে চিরতরে...।


'জাগরণের বাস্তবে' কঠোর সত্য-সে আর জাগবেনা কোনদিনও,
'পৌষের কাছাকাছি  রোদ মাখা সেই দিন আর আসবেনা কক্ষনও'!


'খুব জানতে ইচ্ছে করে'-'বলো!ভালো আছ তো তুমি'?
হে 'আগন্তুক'!তোমার সুরের বার্তায় কি মন্দ্রিত দেবভুমি!


'নীড় ভাঙ্গা ঝড় আর তীর ভাঙ্গা ঢেউয়ে' গানের খেয়া পরবাসে,
'ঐ মহাসিন্ধুর ওপার হতে কি সঙ্গীত ভেসে আসে'...?


'কি করে বোঝাই কিছু চাইনা',শুধু 'পারো যদি এস ফিরে',
হে 'তন্দ্রাহরণী'!তব বিনে 'অন্ধকারের অন্তরেতে অশ্রুবারি ঝরে"।


'মন সরসীতে তব উজ্বল প্রভা বিম্বিত' প্রতিক্ষণ,
সেলাম জানাই চোখের জলে,ভালো থেকো হে গুণীজন!


'হয়ত তোমারি জন্য' এ মন আশায় আশায় রয়-
'আবার হবে গো দেখা,এ দেখাই শেষ দেখা নয়' .........।